গিটার ধরা ও আসন: | Guitar lession in Bangla.


জুতমতো গিটার বাজাতে হলে প্রথম অবস্থায় টুল বা হাতল ছাড়া চেয়ারে মেরুদণ্ড সোজা করে বসার নিয়ম। এক সময় যখন আয়ত্বে চলে আসবে তখন নিজের সুবিধামতো বসলেই হলো। ডান হাটুর উপর গিটারের বডির উরের দিক রেখে বাম হাতে ফ্রেট বোর্ডের নিচ দিয়ে ধরতে হবে। ডান হাত পুরোপুরি মুক্ত থাকবে, আঙুলে থাকবে পিক। ফ্রেটবোর্ডের সামনের দিক, চোখের প্রায় সমান্তরালে থাকবে, শুধু একটু দেখতে পারলে হয় বাম হাতের আঙুলগুলো কোন ফ্রেটের কোন তারে বসছে

পিক ধরা:
পিক তর্জনীর এক ধারে রেখে বুড়ো আঙুল দিয়ে চেপে ধরতে হবে। খুব শক্ত করে ধরার প্রয়োজন নেই, এমনভাবে ধরতে হবে যেন স্বাচ্ছন্দ বোধ হয়। পিক ধরতে প্রথমে সমস্যা হতে পারে, হাত ঘেমে যেতে পারে। খুব সমস্যা মনে হলো, পিক ছাড়াই শুধু আঙুল দিয়ে বাজাতে পারেন। উপরে ছবিতে পিক ধরার নিয়ম দেখানো হয়েছে। ভিডিওতে আরও সহজভাবে বোঝানো হয়েছে।

আঙুল:
আমাদের হাতের সব আঙুল সমানভাবে ব্যবহৃত হয় না বলে সব আঙুল সমানভাবে দক্ষ নয়। যেমন, তর্জনী বা মধ্যমাকে যত সহজে নড়াচড়া করা যায়, কনিষ্ঠ আঙুলকে তত সহজে যায় না। একক ভাবে অনামিকাকে নড়া চড়া আরো কঠিন মনে হতে পারে। গিটার বাজানোর জন্য বা হাতের চারটি আঙুলকে খুব দ্রুত আলাদাভাবে নড়াচড়ার দক্ষতা আনতে হবে। এটা কঠিন মনে হতে পারে, তবে অধ্যাবসায় রাখলে একসময় ঠিক হয়ে যাবে। আঙুলের দক্ষতা বাড়ানোর জন্য নীচে কিছু অনুশীলনী দেয়া হলো।

কর্ড বাজানোর জন্য ছটি তারের বিশেষ বিশেষ তার বিশেষ ফ্রেটে আঙলের মাথা দিয়ে চেপে ধরতে হয়। চেপে ধরার বেলায় আঙুলের নখ খুবই অসুবিধাজনক। কারনে, বাম হাতের নথ ভালমতো কেটে নিতে হবে।
 
প্রথম কর্ড:
আমরা প্রথমে যে কর্ডটা ধরতে শেখব সেটা হলো ডি মেজর। ডি  
মেজর ধরার জন্য , ৩নং তারের যথাক্রমে , , নং ফ্রেটে ধরতে হবে। কোন তার কোন আঙুলে ধরবেন সেটা ব্যক্তিগত পছন্দের। অধিকাংশ চিত্রের মতো করে ধরে। বুড়ো আঙুল দিয়ে গিটারের নেক শক্ত করে ধরতে হবে। উল্টোদিকের ছবিতে দেখুন।

 
 
আঙুলগুলোর মাথা যতটা সম্ভব ধাতব বারের ঠিক পেছনে রাখতে হবে। এতে আঙুলের উপর কম চাপ পড়বে। তারগুলো  ধরা হলে, ডান হাতে পিক দিয়ে নীচের চারটি তার বাজান। ঠিকমতো ধরা হলে সুন্দর শব্দ বের হবে। ধরা সঠিক না হলে, শব্দ ভোঁতা বা মড়া শোনাবে, বা সবগুলো তারের শব্দ শোনা যাবে না। আরো পরিস্কার ধারনার জন্য ভিডিও দেখুন।